নোটিশ :
hathazarinews.com ওয়েব সাইটে আপনাকে স্বাগতম...
সংবাদ শিরোনাম:
ফরহাদাবাদে বন্যায় ক্ষতিগ্রস্থ পরিবার কে ঘর নির্মাণ করে দেয়া হবে: উপদেষ্টা ফারুক ই আজম হাটহাজারীতে আগুনে পুড়লো ৪ পরিবারের বসতঘর পণ্ডিত স্বর্ণময় চক্রবর্তীর পিএইচডি ডিগ্রি অর্জন হাটহাজারীতে বন্যা দূর্গতদের মাঝে ত্রাণ বিতরণ করেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার  ফরহাদাবাদের বংশালে বন্যা কবলিত ভাইকে দেখতে গিয়ে বোনের মৃত্যু ফরহাদাবাদে মধ্যে রাতে বন্যার পানি ঘরে: মালামাল বের করতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট যুবক নিহত হাটহাজারীতে নির্মাণাধীন ভবনে পড়েছিল ব্যবসায়ীর লাশ বীর মুক্তিযোদ্ধা এলএমজি মাহাবুর ইন্তেকাল  নরমাল ডেলিভারিতে ৮ নবজাতকের জন্ম হাটহাজারী স্বাস্থ্য কমপ্লেক্সে রবিবার থেকেই হাটহাজারী মডেল থানার পুলিশি কার্যক্রম শুরু: ওসি মনিরুজ্জামান 
 ২৬ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে চবির কর্মসূচি

 ২৬ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে চবির কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক:
২৫ মার্চ গণহত্যা দিবস পালন ও ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস যথাযোগ্য মর্যাদায় উদযাপনের লক্ষ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

মঙ্গলবার (২২ মার্চ) বিকেলে এ তথ্য জানিয়েছেন চবির ডেপুটি রেজিস্ট্রার দিবাকর বড়ুয়া।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

কর্মসূচি সমুহ :

গণহত্যা দিবস স্মরণে ২৫ মার্চ সন্ধ্যা ৬:৩০ টায় বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু চত্বরে মোমবাতি প্রজ্জ্বলন ও সংক্ষিপ্ত আলোচনা সভা।

এ দিবস স্মরণে রাত ৯ টা থেকে ৯ টা ১ মিনিট পর্যন্ত সব ধরণের বাতি বন্ধ রেখে ‘ব্ল্যাক আউট’ কর্মসূচি পালন করা হবে।

২৬ মার্চ রাত ১২:০১ মিনিটে (২৫ মার্চ দিবাগত রাতে) চবি স্বাধীনতা স্মৃতি স্তম্ভ চত্বরে চবি বিএনসিসি কর্তৃক বিউগল বাজিয়ে স্বাধীনতা দিবসকে স্বাগত জানানো হবে।

২৬ মার্চ ফজরের নামাজের পর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ ও অন্যান্য মসজিদসমূহে স্বাধীনতা যুদ্ধে আত্মোৎসর্গকারী বীর শহীদদের রুহের মাগফেরাত ও দেশের সমৃদ্ধি কামনা করে মোনাজাত এবং অন্যান্য ধর্মাবলম্বীদের স্ব স্ব উপাসনালয়ে শহীদদের আত্মার শান্তি ও দেশের সমৃদ্ধি কামনা করে প্রার্থনা অনুষ্ঠিত হবে।

একইদিন সকালে প্রশাসনিক ভবন, চাকসু ভবন ও হলসহ অন্যান্য গুরুত্বপূর্ণ ভবনসমূহে জাতীয় পতাকা উত্তোলন করা হবে।

২৬ মার্চ সকাল ১০ টায় চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার ও উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে চবি স্বাধীনতা স্মৃতি স্তম্ভে পুস্পস্তবক অর্পণ করে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন।

অতঃপর চবি বিভিন্ন পর্ষদের পক্ষ থেকে পুস্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হবে।

সকাল ১০:৩০ টায় উপাচার্যের নেতৃত্বে চবি স্বাধীনতা স্মৃতি স্তম্ভ চত্বর থেকে শুরু হবে স্বাধীনতা র‌্যালি এবং তা চবি বঙ্গবন্ধু চত্বরে এসে শেষ হবে।

এরপর চবি বঙ্গবন্ধু চত্বরে উপাচার্যের নেতৃত্বে সম্মিলিতভাবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হবে।

অতঃপর চবি শহীদ আবদুর রব হল মাঠে অনুষ্ঠিত হবে আলোচনা সভা। আলোচনা সভায় সভাপতিত্ব করবেন চবি  উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। সভায় বক্তব্য রাখবেন চবি উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে এবং চবি বিভিন্ন পর্ষদের নেতৃবৃন্দ ও প্রতিনিধিবৃন্দ।

অনুষ্ঠানে দেশ মাতৃকার জন্য অনন্য অবদানের স্বীকৃতি স্বরূপ ৫০ জন বীর মুক্তিযোদ্ধাকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সংবর্ধনা প্রদান করা হবে।

আলোচনা সভা শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩ তম জন্মদিন (১৭ মার্চ) জাতীয় শিশু দিবসে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত চিত্রাংকন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হবে।

বিকেল ৩:০০ টায় অনুষ্ঠিত হবে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও স্বাধীনতা কনসার্ট। মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ২৬ মার্চ বিশ্ববিদ্যালয়ের ১ ও ২ নং গেইট ও প্রশাসনিক ভবনসহ গুরুত্বপূর্ণ ভবনে আলোকসজ্জায় সজ্জিত করা হবে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ছাত্র-ছাত্রী, কর্মকর্তা-কর্মচারী সকলের কর্মসূচিতে অংশগ্রহণের সুবিধার্থে ২৬ মার্চ সকাল ৮:৩০ টায় ১ টি বাস চট্টগ্রাম শহরস্থ সিটি কলেজ মোড় থেকে ও অপর ১ টি বাস আগ্রাবাদ থেকে ছেড়ে মেহেদীবাগ হয়ে যথাক্রমে শিক্ষকদের ১ ও ২ নং রুট অনুসরণ করে ক্যাম্পাসে অনুষ্ঠানস্থলে আসবে এবং সকাল ৯:৩০ টায় আরও ১টি বাস চবি পরিবহন দপ্তর থেকে ছেড়ে চবি ক্যাম্পাসস্থ আবাসিক এলাকাসমূহ ঘুরে অনুষ্ঠানস্থলে আসবে।

অনুষ্ঠান শেষে বাসগুলো যথারীতি ফিরে যাবে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সম্মানিত শিক্ষক, ছাত্র-ছাত্রী, কর্মকর্তা-কর্মচারীদের অনুষ্ঠানমালায় অংশগ্রহণের জন্য বিশেষভাবে অনুরোধ করা যাচ্ছে।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন




সর্বস্বত্ব সংরক্ষিত,© এই সাইডের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পুর্ণ বেআইনি
Desing & Developed BY ServerNeed.com